Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

বাংলাদেশের কিছু বিলুপ্ত প্রায় ফলের চাষ

বাংলাদেশের কিছু বিলুপ্ত প্রায় ফলের চাষ
১ড. এম. এ. রহিম, ২রেহানা সুলতানা, ৩মোঃ মনিরুজ্জামান
বিশ্ব বর্তমানে ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য উৎপাদনের জন্য কয়েকটি উদ্ভিদ প্রজাতির উপর নির্ভরশীল। আমাদের প্রোটিন এবং ক্যালরির ৫০% এর বেশি আসে তিনটি উদ্ভিদ প্রজাতি থেকে যেমন- চাল, গম এবং ভুট্টা। এটি অনুমান করা হয় যে বিশ্বে ১.৪ মিলিয়নেরও বেশি উদ্ভিদ প্রজাতি রয়েছে। এর মধ্যে আমরা বিশ্বব্যাপী মাত্র ১৫০ প্রজাতি ব্যবহার করি। সুষম পুষ্টি সম্পর্কে সচেতনতার কারণে খাদ্যাভ্যাসের বৈশ্বিক পরিবর্তন এবং আসন্ন জলবায়ু পরিবর্তন যা ফসল উৎপাদনে বিভিন্ন প্রভাব ফেলতে পারে তা এরই মধ্যে স্পষ্ট। অতএব, উৎপাদন ও  ভোগের বহুমুখীকরণ অনিবার্য, যে কোনো দুর্যোগ ঘটার আগে পূর্ব পরিকল্পনা প্রয়োজন। 
উদ্ভিদ প্রজাতির একটি বিস্তৃত পরিসর অন্তর্ভুক্ত করার জন্য উৎপাদন এবং ভোগের অভ্যাসের বৈচিত্র্যকরণ ঝুঁকিগুলো হ্রাস করতে উল্লেখযোগ্যভাবে অবদান রাখতে পারে, যা প্রায়ই আমাদের নিয়ন্ত্রণের বাইরে থাকে। এটি স্বাস্থ্য ও পুষ্টি, জীবিকা, পরিবারের খাদ্য নিরাপত্তা এবং পরিবেশগত স্থায়িত্ব উন্নত করতে পারে। উপরোক্ত সমস্যাগুলো কাটিয়ে ওঠার সবচেয়ে সম্ভাব্য কার্যক্রম হলো কম ব্যবহার করা বা তথাকথিত অব্যবহৃত ফসলের ব্যবহার। বিশেষ করে, এই ফসলগুলো টেকসই উন্নয়ন অভীষ্ট (ঝউএঝ) অর্জনে অবদান রাখবে। মাইক্রোনিউট্রিয়েন্ট প্রধানত ভিটামিন ও খনিজগুলোর ঘাটতি দ্বারা সৃষ্ট লুকানো ক্ষুধা মোকাবিলায় এবং ঔষধি এবং আয়বর্ধক বিকল্পগুলো সরবরাহ করার জন্য প্রচুর সম্ভাবনা সরবরাহ করে।
নি¤েœ বাংলাদেশের কিছু বিলুপ্ত প্রায় ফলের চাষাবাদ আলোচনা করা হলো।
বৈঁচি (ঋষধপড়ঁৎঃরধ রহফরপধ) : এটি আফ্রিকার বেশির ভাগ অঞ্চল এবং এশিয়ার গ্রীষ্মম-লীয় এবং নাতিশীতোষ্ণ অঞ্চলের ফুলের উদ্ভিদের একটি প্রজাতি। বাংলাদেশে এটি সাধারণত বৈঁচি নামে পরিচিত, যা একটি বড় ঝোপঝাড় বা ছোট গাছ এবং এটি ঋষধপড়ঁৎঃরধপবধব পরিবারের অন্তর্গত। ইংরেজিতে একে বলা হয় গভর্নর প্লাম। সবুজ চকচকে চামড়ার পাতা দিয়ে বৈঁচি উদ্ভিদ খুবই আকর্ষণীয়। বেশির ভাগ গাছে বড় ধারালো কাঁটা থাকে এবং তাই শ্রীলঙ্কায় একে ‘কাটুলোভি’ বলা হয়। তাজা খাওয়া হলে ফলগুলো চমৎকার এবং উচ্চমানের জ্যাম এবং জেলি প্রক্রিয়াকরণের জন্যও ব্যবহার করা যেতে পারে। সব উদ্ভিদের অংশের কিছু ঔষধি মূল্য আছে । এর ফলপ্রসূতা এবং বৃদ্ধির অভ্যাসের কারণে এটি একটি দ্বৈত উদ্দেশ্য-উদ্ভিদ, একটি হেজ হিসেবে এবং ফলের জন্য ব্যবহার করা যেতে পারে। যাই হোক, এটি বাংলাদেশে একটি অব্যবহৃত ফলের ফসল।             
চাষাবাদ পদ্ধতি : বীজ অথবা অঙ্গজ প্রজননের উৎপন্ন চারা সাথে ৫ মিদ্ধ৫ মি. দূরে দূরে লাগানো হয়। গর্তের আকার ৬০ সেদ্ধ৬০ সেদ্ধ৬০ সে গর্তে ২০-২৫ কেজি পচা গোবর গর্তে ভর্তি করে রাখতে হবে। ৭-১৪ দিন পর গাছ লাগাতে হবে সাধারণত বীজের মাধ্যমে বংশবিস্তার হয়ে থাকে। এ ছাড়াও, কাটিং, গুটি কলম, বাডিং ইত্যাদির মাধ্যমে বংশবিস্তার ঘটে থাকে। 
ব্যবহার : বুড়া বাকল তাল তেলের সাথে মিশিয়ে থেকে বাতের ব্যথা ভালো হয়। ফিলিপাইনে ছাল বাকলের গুরুত্ব গারগল কাজে ব্যবহৃত হয়। শুকনা পাতার গুঁড়া ক্ষত সারাতে ব্যবহৃত হয়। অপরিপক্ব ফল ডাইরিয়া এবং আমাশায় উপশম কাজে ব্যবহৃত হয়। পাকা লাল ফলফ্রেস ফল খাওয়া হয় এবং এ থেকে জ্যাম জেলি তৈরি হয়। প্রচলিত অনেক ঔষধি এই গাছ থেকে তৈরি হয়। 
চাপালিশ (অৎঃড়পধৎঢ়ঁৎ পযধঢ়ষধংযধ ঘ.) : এটা ভারতের উত্তর পূর্বাঞ্চলের স্থানীয় বা আদি নিবাস মিয়ানমার এবং আন্দামান ও নিকোবার দীপপুঞ্জের আদি নিবাস ধরা হয়। এমন কি পূর্ব এশিয়ায় জন্মে এটা ১৬৫০ মি. উপরে ঢালেও জন্মে থাকে। একে চাপালাস, চাপালিশ, চাপলিশ বলে থাকে। এটা কমবেশী বাংলাদেশের বিভিন্ন জায়গায় জন্মে থাকে। সাধারণত বীজ দিয়ে চাপালিশ বংশবিস্তার ঘটে, ফল থেকে বীজ আলাদা করার পরপরই বীজ রোপণ করা হয়। অন্যথায় সংরক্ষণকালে বীজের সজীবতা নষ্ট হয়ে যায়। 
চাষাবাদ পদ্ধতি : মে-আগস্ট মাসে রোপণের জন্য উত্তম সময় ভালো শস্যের জন্য পর্যাপ্ত সার দিতে হবে। ৮০ কেজি পচা গোবার প্রতি বছর সরবরাহ করতে হবে। নাইট্রোজেন ২৬০ গ্রাম, ফসফরাস ১৫০ গ্রাম ও পটাশ ১০০ গ্রাম হারে সার দিলে ফলন ভালো পাওয়া যায়। গরু-ছাগল থেকে রক্ষা করার জন্য বেড়া দিতে হবে। বাদামি উইভিল পোকা কচি ডগা ও কা- ছিদ্র করে। গ্রাব ও বয়স্ক পোকা সংগ্রহ করে পুরিয়ে ফেলতে হবে এবং সাইপারমেথ্রিন ২ মিলি /১ লি. পানিতে মিশ্রণ ফুল ফোটার সময় স্প্রে করলে ভালো ফল পাওয়া যায়। 
ব্যবহার : টেবিল ফল হিসেবে চাপালিশ ব্যবহার হয়। এই গাছ থেকে ভালো কাঠ পাওয়া যায় এবং এর পাতা হাতির খাদ্য হিসাবে ব্যবহৃত হয়।
দেওফল/ডেফল (এধৎপরহরধ ীধহঃযড়পযুসঁং) : এর একটি সাধারণ নাম ‘ডিমগাছ’ যা প্রস্তাব করে তার বিপরীতে, ডেফল ফল ডিমের আকৃতির হয়। ফল একটি বাঁকা বিন্দু প্রান্ত আছে, এতে ফলটিকে একটি উল্টানো টিয়ার-ড্রপের মতো দেখায়। ফলগুলো আপেলের মতো, সাবগ্লোবোজ আকৃতির, উপরের দিকে নির্দেশিত, ৩-৫ সেন্টিমিটার ব্যাস, পাকলে গভীর হলুদ; বীজ ১-৪, আয়তাকার। বাংলাদেশে এটি প্রধানত সিলেট অঞ্চলে জন্মে। ডেফল মূলত বীজ দ্বারা বংশবিস্তার করে। বীজ ২.০-২.৫ সেন্টিমিটার লম্বা এবং ০.৭৫-১.২৫ সেমি. ব্যাস, কার্যকারিতা কম, কিন্তু ভালো নার্সারি ব্যবস্থাপনায় ৪-৬ দিনের মধ্যে অঙ্কুরিত হতে পারে। এটি কলম, উদীয়মান বা লেয়ারিং দ্বারা বিস্তার করা যেতে পারে। 
চাষাবাদ : সাধারণত উর্বর মাটি, জৈব পদার্থসমৃদ্ধ সেচ সুবিধা সংবলিত স্থান নির্বাচন করা উচিত। মাটির আর্দ্রতা ধরে রাখতে এবং আগাছা বৃদ্ধি এড়াতে গাছের মালচিং খুবই উপকারী। ফল প্রদানকারী গাছে বছরে তিনবার সার প্রয়োগ করা হয়, যা ১. ফুল ফোটার আগে ২. ফল সেটের পরে এবং ৩.ফল সংগ্রহের পরে। প্রতিবার ০.২৫ কেজি নাইট্রোজেন/গাছ প্রয়োগ করা হয়। ফল চাষের পরে খামার সার (২০-২৫ কেজি/গাছ) এবং পি ২ ও ৫ ০.৫ কেজি/গাছ যোগ করার পরামর্শ দেওয়া হয়।
ব্যবহার : ডেফল দেখতে অত্যন্ত লোভনীয় এবং প্রায়ই একটি রসালো সজ্জা রয়েছে। গার্সিনিয়া জ্যান্থোচাইমাসের ফলগুলো সংরক্ষণ এবং জ্যামে তৈরি করা হয় এবং ভিনেগার তৈরিতে ব্যবহৃত হয়। 
বুদ্ধের নারকেল (চঃবৎুমড়ঃধ ধষধঃধ) : ফলটি বাদামি রঙের বড়, গোলাকার এবং শক্ত অনেকটা নারকেলের মতো। বীজ দানাযুক্ত এবং অসংখ্য ফলের পাল্পের স্বাদ প্রায় নারকেলের মতো। এটি বাংলাদেশে চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রাম এবং সিলেটের পাহাড়ি অরণ্যে পাওয়া যায়। বুদ্ধ নারকেল বীজ দ্বারা বংশবিস্তার করে, যা অঙ্কুরোদগমের জন্য ১-৩ মাস সময় লাগে। এটি ২৪-২৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার আর্দ্রযুক্ত বালুকাময় এবং কাদাযুক্ত মাটিতে ভালো জন্মে। বৃক্ষটির ভালোভাবে বেড়ে উঠার জন্য পূর্ণ সূর্যের আলোর প্রয়োজন। 
পুষ্টিগুণ ও ব্যবহার : স্থানীয় জনগোষ্ঠীরা বীজগুলো ভেজে খায় এবং বীজ থেকে তেল প্রস্তুত করে। এই তেল রান্নার জন্য ব্যবহার করা হয়। গবেষণাগারে প্রমাণিত হয়েছে যে, এই বৃক্ষের পাতার নির্যাসগুলোতে উচ্চতর এন্টি-অক্সিডেন্ট আছে। বৃক্ষটির কাঠ শক্ত হওয়ায় তা দিয়ে আসবাবপত্র ও বিভিন্ন রকমের খেলনা বানানো হয়। 
শিমুল নাট/জংলি বাদাম (ঝঃবৎপঁষরধ ভড়বঃরফধ) : শিমুল নাট/জংলিবাদাম একটি নরম কাঠের গাছ যা ৩৫ মিটার পর্যন্ত লম্বা হতে পারে। বন্য বাদাম/শিমুল নাটের আদিবাস পূর্ব আফ্রিকা। শিমুল নাট মূলত বীজ দ্বারা বংশবিস্তার করে। ভালো নার্সারি ব্যবস্থাপনায় ৪-৬ দিনের মধ্যে অঙ্কুরিত হতে পারে। তবে পূর্ণাঙ্গ উদ্ভিদ তৈরি করতে দীর্ঘ সময় নেয়। এটি কলম, উদীয়মান বা লেয়ারিং দ্বারা প্রচার করা যেতে পারে। কলম করার জন্য, এর জন্য সামঞ্জস্যপূর্ণ রুটস্টক প্রয়োজন।
চাষাবাদ : মাটির প্রকারের অবস্থান এবং উর্বরতার উপর নির্ভর করে রোপণ সাধারণত ৬ মি.দ্ধ ১০ মিটার হয়। সাধারণত উর্বর মাটি, জৈব পদার্থসমৃদ্ধ সেচ সুবিধা সংবলিত স্থান নির্বাচন করা উচিত। মাটির আর্দ্রতা ধরে রাখতে এবং আগাছা বৃদ্ধি এড়াতে গাছের মালচিং খুবই প্রয়োজন।
ঔষধিগুণ ও ব্যবহার : ইন্দোনেশিয়ার জাভাতে এই গাছের পাতা দিয়ে জ্বর, গনোরিয়া, জন্ডিসে আক্রান্ত রোগীকে গোসল করানো হয়। এই গাছের বীজের তেল চুলকানি এবং অন্যান্য চর্মরোগে অভ্যন্তরীণভাবে ব্যবহৃত হয় এবং বীজ পেস্ট করে বাহ্যিকভাবে প্রয়োগ করা হয়। ঘানাতে বীজগুলো জীবাণুনাশক হিসেবে ব্যবহৃত হয়। এছাড়াও এই বৃক্ষের কাঠ আসবাবপত্র এবং বীজের তেল আলোকসজ্জা হিসেবে ব্যবহৃত হয়। এই গাছের ছাল ম্যাট, ব্যাগ, কর্ডেজ এবং কাগজ তৈরিতে ব্যবহৃত হয়।
খইবাবলা (চরঃযবপবষষড়নরঁস ফঁষপব) : আমাদের দেশে প্রাকৃতিকভাবেই জন্মে। পৃথিবীর উন্নত অনেক দেশে ফলটি বাণিজ্যিকভাবে চাষ করা হয়। গাছটি থ্যাইল্যান্ড, ফিলিপাইন, ভারত ও বাংলাদেশে পাহাড়ি এবং নদী উপত্যকায় জন্মে। প্রধানত পাখির মাধ্যমে বীজ ছড়ায় এবং গাছ জন্মে। গাছটি খরাসহিঞ্চু এবং শুষ্ক মৌসুমেও বেঁচে থাকতে পারে। তবে গাছটির ভালো ফলনের জন্য মাটি থেকে ১৫০০ মিটার উচ্চতার প্রয়োজন। ফুলগুলো পড তৈরি করে, যা গোলাপি রঙে পরিবর্তিত হয় এবং পেকে গেলে বীজ বাতাসে ছড়িয়ে দেওয়ার জন্য উন্মক্ত হয়। ফলগুলো উজ্জ্বল কালো রঙের বীজ ধারণ করে। 
ব্যবহার : ফলটি প্রধানত খাদ্য হিসেবে ব্যবহৃত হয়, তবে থাইল্যান্ডে এটি রান্না করেও খায়। গাছটি কাঁটাযুক্ত হওয়ায় আমাদের দেশে ক্ষেতের বেড়া হিসেবে ব্যবহার করে থাকে। গাছটির কাঠ দিয়ে ছোটখাটো আসবাবপত্র এবং খেলনা তৈরিতে ব্যবহৃত হয়। গাছটি অরনামেন্টাল ট্রি হিসেবে বাড়ির আঙিনায় লাগানো হয়। এটি ডায়রিয়া, এ্যাকজিমা, টনসিল, চর্মরোগ ইত্যাদি রোগের প্রতিষোধক হিসেবে ব্যবহৃত হয়। এছাড়াও অনেক অ্যামাইনো এসিড যেমন- ভ্যালিন, হিস্টিডিন, আইসোলিউসিন, থ্রিওনিন, লাইসিন এবং লিউসিন দেখা যায়। 

লেখক : ১প্রফেসর, ২-৩পিএইচডি (ফেলো), উদ্যানতত্ত্ব বিভাগ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ। মোবাইল : ০১৭৭২১৮৮৮৩০, ই-মেইল : 


COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon